BIGtheme.net http://bigtheme.net/ecommerce/opencart OpenCart Templates
সর্বশেষ
Home / ক্রিকেট / জেনে নিন ক্রিকেটের ৩৫ টি ফিল্ডিং পজিশন সম্পর্কে!

জেনে নিন ক্রিকেটের ৩৫ টি ফিল্ডিং পজিশন সম্পর্কে!

বিশ্বে যে কয়টি প্রাচীন খেলা রয়েছে তার মধ্যে ক্রিকেট অন্যতম। সর্বপ্রথম কোথায় ক্রিকেট খেলা শুরু হয় এটি নিয়ে পরিষ্কার কোনো তথ্য পাওয়া না গেলেও ধারণা করা যায় যে ১৫৫০ খ্রিস্টাব্দে ইংল্যান্ডের সারে-তে প্রথম ক্রিকেট ম্যাচ মাঠে গড়ায়। তবে আন্তর্জাতিক ক্রিকেটের বয়স খুব বেশি নয়। ১৮৪৪ সালে সর্বপ্রথম কানাডা এবং যুক্তরাষ্ট্রর মধ্যকার ম্যাচ দিয়ে যাত্রা শুরু করে আন্তর্জাতিক ক্রিকেট। এরপর থেকেই ক্রমান্বয়ে রূপ পাল্টেছে খেলাটি, এসেছে নতুন নতুন নিয়ম, উদ্ভাবন হয়েছে চমকপ্রদ সব প্রযুক্তি।

[irp]

অন্যান্য
খেলার তুলনায় ক্রিকেটের আইনকানুন কিছুটা বেশি এবং ক্ষেত্র বিশেষে সেগুলো অনেকটাই জটিল। তাছাড়া সময়ের দাবি এবং যুগের সাথে তাল মিলিয়ে নিয়মিত পুরনো আইনের পরিবর্তন হচ্ছে এবং নিত্য নতুন আইন সৃষ্টি হচ্ছে। পরিবর্তন এসেছে ফিল্ডিং পজিশনেও।

বর্তমানে উইকেটরক্ষক এবং বোলার সহ মোট ৩৫ রকমের ফিল্ডিং পজিশন রয়েছে ক্রিকেটে। তবে পজিশনগুলো সম্পর্কে অনেকেই অবগত নন। ফলে ফিল্ডিংয়ের কোন পজিশনে কোন ফিল্ডার রয়েছে, কোন পজিশনে ফিল্ডার না থাকার কারণে রান হলো এসকল বিষয় নিয়ে অস্পষ্টতা থেকে যায় অনেকের মাঝে।

আর এই কারণেই যারা বিষয়গুলো জানেন না তাদের জন্য ক্রিকেটীয় আলোচনা উপভোগ্য হয় না এবং তারা সেই আলোচনায় যোগ দিতেও পারেননা। ফলে ক্রিকেট বুঝতে হলে এর ফিল্ডিং পজিশনগুলোর নাম জানা প্রয়োজন। খেলা চলাকালীন সময়ে ১১ জন ক্রিকেটারকে এই পজিশনগুলোতে রদবদল করা হয়।

[irp]

আসুন জেনে নেই এই ক্রিকেটের এই ৩৫ টি ফিল্ডিং পজিশনের নাম-

১। ফাইন লেগ ২। স্কয়ার লেগ ৩। মিড উইকেট ৪। শর্ট মিড উইকেট ৫। মিড অন ৬। মিড অফ ৭। পয়েন্ট ৮। কাভার ৯। এক্সট্রা কাভার ১০। শর্ট এক্সট্রা কাভার ১১। লং লেগ ১২। ডিপ স্কয়ার লেগ ১৩। ডিপ মিড উইকেট ১৪। লং অন ১৫। থার্ড ম্যান ১৬। ডিপ পয়েন্ট ১৭। ডিপ কাভার ১৮। ডিপ এক্সট্রা কাভার ১৯। লং অফ ২০। সিলি মিড অন ২১। সিলি মিড অফ ২২। শর্ট লেগ ২৩। ফরওয়ার্ড শর্ট লেগ ২৪। ব্যাকওয়ার্ড শর্ট লেগ ২৫। সিলি পয়েন্ট ২৬। লেগ স্লিপ ২৭। ফার্স্ট স্লিপ ২৮। সেকেন্ড স্লিপ ২৯। থার্ড স্লিপ ৩০। ফোর্থ স্লিপ ৩১। ফিফথ স্লিপ ৩২। গালি ৩৩। সেকেন্ড গালি ৩৪। উইকেটকিপার ৩৫। বোলার।

তথ্যসূত্র- উইকিপিডিয়া এবং ক্রিকইনফো

Facebook Comments